গুজরাটে ঝুলন্ত সেতু ভেঙে নদীতে
Advertisements

ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যের মোরবি জেলার একটি ঝুলন্ত সেতু ভেঙে নদীতে পড়ে কমপক্ষে ৯১ জনের মৃত্যু ঘটেছে। আহত হয়েছেন কয়েক ডজন মানুষ। এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছেন।

রোববার ( ৩০ অক্টোবর) সন্ধ্যা পৌনে সাতটার দিকে সেতু ভেঙে শতাধিক মানুষ নদীতে পড়ে যান বলে দেশটির গণমাধ্যম খবর দিয়েছে। সংস্কারের পর গত ২৬ অক্টোবর সেতুটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল। আর তার ছয় দিনের মাথায় এত বড় দুর্ঘটনা ঘটল। ২৩০ মিটার সেতুটি ১৯ শতকে ব্রিটিশ শাসনামলে নির্মিত হয়েছিল।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, মোরবি জেলার মাচ্চু নদীতে চারদিন আগে উদ্বোধন করা ঝুলন্ত সেতু ভেঙে পড়েছে। এতে সেতুতে থাকা অনেকেই নদীতে পড়ে আহত হয়েছেন। ভেঙে পড়ার সময় সেতুটির ওপর প্রায় ৫০০ মানুষ ছিলেন। ছটপুজো উপলক্ষে তারা সেখানে জমায়েত হয়েছিলেন।

দুর্ঘটনার সময় প্রাণ বাঁচাতে কেউ কেউ সেতুর ভাঙা অংশের রেলিং ধরে ঝুলতে থাকেন। আবার কেউ নদীতে সাঁতরে ডাঙায় ওঠার চেষ্টা করেন। মৃতদের মধ্যে অধিকাংশ মহিলা ও শিশু বলে স্থানীয়রা দাবি করেছেন।

গুজরাট সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘটনায় সেতু ধসের জরুরি ভিত্তিতে উদ্ধার অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে মৃতদের পরিবারকে দুই লাখ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এছাড়া, মৃতদের পরিবারকে চার লাখ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে গুজরাট সরকার।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, গুজরাটের ঝুলন্ত সেতুটি ধসে অন্তত ১০০ জন এখনও পানিতে আটকা আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisements