গার্লস স্কুল খুলে দিচ্ছে তালেবান
Advertisements

আফগানিস্তানে তালেবান দেশটির অন্তর্বর্তী মন্ত্রিসভার কলেবর বাড়িয়েছে। মন্ত্রিসভায় মোল্লা আব্দুল কাইয়ুম জাকিরকে উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং সদর ইব্রাহিমকে উপ স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আজ (মঙ্গলবার) রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। কাইয়ুম ও ইব্রাহিম দুজনই তালেবানের যুদ্ধক্ষেত্রের কমান্ডার ছিলেন।

নারীশূণ্য মন্ত্রিসভা প্রসঙ্গে জবিউল্লাহ মুজাহিদ বলেন, “আমরা মন্ত্রিসভাকে আরো শক্তিশালী করার চেষ্টা করছি এবং ইনশাল্লাহ প্রয়োজনীয় বিভাগগুলোর সুনির্দিষ্ট পদে নারীদেরকে নিয়োগ দেয়া হবে এবং একদিন আমরা এখান থেকেই তাদের নাম ঘোষণা করব।”

সংবাদ সম্মেলনে জবিউল্লাহ মুজাহিদ জানান, মন্ত্রিসভার উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে এবং সময় বাঁচিয়ে কাজ শুরু করার জন্য এই পরিকল্পনা নেয়া হয়েছে। তিনি জানান, শিগগিরই নতুন মন্ত্রিসভা কাজ শুরু করবে।

এদিকে, দেশের মেয়েদেরকে খুব শিগগিরই স্কুলে ফেরার অনুমতি দেয়া হবে বলেও জানিয়েছেন জবিউল্লাহ মুজাহিদ। দেশের নারীদের শিক্ষা ও কর্মসংস্থানের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের পর আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনা সৃষ্টি হওয়ায় তালেবান তাদের অবস্থানে পরিবর্তন আনল।

পার্সটুডে

Advertisements