এফ-১৫ জঙ্গিবিমান
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের চাপের কারণে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের গুরুত্বপূর্ণ দুই কংগ্রেস সদস্য ইহুদিবাদী ইসরাইলের কাছে বড় ধরনের একটি অস্ত্রের চালান পাঠানোর বিষয়ে রাজি হয়েছেন।

এই অস্ত্রের চালানের মধ্যে ৫০টি এফ-১৫ জঙ্গিবিমান রয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। অস্ত্র চালানটির মূল্য পড়বে ১৮শ কোটি ডলার।

বিষয়টির সাথে সংশ্লিষ্ট তিনজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট গতকাল (সোমবার) জানিয়েছে, মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য গ্রেগোরি মিক্স এবং সিনেটর বেন কার্ডিন শেষ পর্যন্ত এই চুক্তিতে সই করেছেন। কয়েকমাস ধরে চুক্তিটি আটকে রেখেছিলেন ডেমোক্র্যাট দলের এই দুই সদস্য। কয়েক সপ্তাহ আগে তারা অস্ত্র বিক্রির চুক্তিতে সই করেছেন বলে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে। তবে, এই সিদ্ধান্তের কথা এর আগে মার্কিন গণমাধ্যম প্রকাশ করেনি।

মার্কিন প্রশাসনের এই সিদ্ধান্তের ব্যাপারে কংগ্রেসের তরুণ সদস্যরা উদ্বেগ প্রকাশ করলেও তা উপেক্ষা করে ওয়াশিংটন ইহুদিবাদী ইসরাইলে অস্ত্রের প্রবাহ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিল।

গাজা যুদ্ধের ব্যাপারে আমেরিকা একদিকে শান্তির কথা বলছে এবং গাজা উপত্যকায় হামলার তীব্রতা কমানোর জন্য ইসরাইলের উপর চাপ সৃষ্টির দাবি করছে; অন্যদিকে ইসরাইলের কাছে একের পর এক বিপুল পরিমাণ অস্ত্রের চালান পাঠাচ্ছে। এর মধ্যদিয়ে গাজা যুদ্ধ নিয়ে মার্কিন প্রশাসনের চরম দ্বিমুখী নীতি প্রকাশ পেল।

Advertisements