মার্কিন কৃষ্ণাঙ্গরা
Advertisements

আমেরিকার লস অ্যাঞ্জেলেসের পুলিশ কর্মকর্তা এক কৃষ্ণাঙ্গ মহিলাকে মারাত্মকভাবে গুলি করে হত্যা করেছে। মার্কিন পুলিশ ওই নৃশংস হত্যাকাণ্ডের ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ মহিলা নিয়ানি ফিনেলসনকে হত্যা করার মুহূর্তটি বিধৃত হয়েছে।

নিয়ানি ফিনেলসন একটি পারিবারিক সহিংসতার ঘটনায় পুলিশকে ফোন করে সাহায্য চেয়েছিল। ভিডিওতে দেখা গেছে কয়েকজন পুলিশ কর্মকর্তা ওই মহিলার বাসায় যায়। শুরুতেই পুলিশেরা ঘরে ঢুকতে সহিংস ভূমিকায় অবতীর্ণ হয়। ঘরের দরোজায় লাথি মারার পর ফিনেলসন দরোজা খুলে দিলে পুলিশ সঙ্গে সঙ্গে তাকে লক্ষ্য করে ৪টি গুলি ছুঁড়ে হত্যা করে। ওই হত্যার প্রতিবাদে লস অ্যাঞ্জেলেসের উত্তরাঞ্চলীয় শহর লাঙ্কেস্টারে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়।

মানবাধিকার কর্মীরা বলছেন, পুলিশি বর্বরতা এবং কৃষ্ণাঙ্গ নারী হত্যার ঘটনার প্রতিবাদে কেন কোনো ব্যবস্থা নেওয়া হয় নি? প্রতি বছর শত শত মানুষ পুলিশের হাতে নিহত হয়। এগুলোর বেশিরভাগ মামলারই বিচারিক রায় দেওয়া হয় না।

কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে জাতিগত বৈষম্য এবং সহিংসতা আমেরিকার ইতিহাসের মতোই পুরানো। সবসময়ই আমেরিকার সমাজে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে সহিংসতা একটি ঘৃণার বিষয় হিসেবে বিবেচিত হয়ে এসেছে।

২০২০ সালের ২৫ মে’তেও আমেরিকার পুলিশ ডেরেক চৌভিন সেদেশের কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে ঘাড়ে হাঁটু গেড়ে হত্যা করে।

Advertisements