কাশ্মিরি নেতা সৈয়দ আলী শাহ গিলানি আর নেই
Advertisements

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের অল পার্টিস হুরিয়াত কনফারেন্সের (এপিএইচসি) কট্টরপন্থী নেতা সৈয়দ আলী শাহ গিলানি ইন্তেকাল করেছেন। দীর্ঘ রোগ ভোগের পর বুধবার তিনি শ্রীনগরে তার বাসভবনে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৯২ বছর।

বিচ্ছিন্নতাকামী এই কাশ্মিরি নেতা গত বছর রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছিলেন।

তিনি ছিলেন এপিএইচসির কট্টরপন্থী গ্রুপের নেতা। তার গ্রুপ কাশ্মিরে ভারতীয় শাসন প্রত্যাখ্যান করে পাকিস্তানের সাথে একীভূত হওয়ার দাবি জানাত। তিনি এই অঞ্চলের ভবিষ্যত নির্ধারণে ভারতের সাথে যেকোনো ধরনের সংলাপ প্রত্যাখ্যান করে আসছিলেন।

ভারত ২০২১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বিলোপ মাধ্যমে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার সময় তাকে তার বাসভবনে অন্তরীণ রাখা হয়। তার পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তিনি কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন এবং ভারতবিরোধী অনেক বিক্ষোভে নেতৃত্ব দেয়ার কারণে গত ১২ বছর ধরেই গৃহবন্দী ছিলেন।

তার মৃত্যুর কথা ঘোষণা করার পর তার বাড়ির বাইরে বিপুলসংখ্যক পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। এছাড়া মোবাইল ইন্টারনেট পরিষেবাও সীমিত করা হয়।

একজন পুলিশ কর্মকর্তা আল জাজিরাকে জানিয়েছন, কেবল পরিবার সদস্য ও অল্প কয়েকজন প্রতিবেশীকে জানাজায় অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে।

সূত্র : আল জাজিরা

Advertisements