কালিয়াকৈরে ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ
Advertisements

গাজীপুর কালিয়াকৈর উপজেলায় আনসার একাডেমি পাশে স্টারলিং নামে এক পোশাক কারখানায় শ্রমিকেরা ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল করেছেন। বিক্ষোভের মুখে মালিকপক্ষ ঈদের ছুটি বাড়িয়ে ১২ দিন মঞ্জুর করেন।

সোমবার (১০ই মে) সকালে উপজেলার বিশ্বাসপাড়া এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এ ঘটনা ঘটে।

কারখানার কর্মরত শ্রমিক জানান, গত (৯ই মে) কারখানার কর্মকর্তারা জানান ঈদের ছুটি তিন দিন হবে। এই খবর শুনে শ্রমিকদের মাঝে এক তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। যারই ধারাবাহিকতায় (১০ই মে) সকাল থেকে কারখানার সামনে বিক্ষোভ মিছিল করে শ্রমিক। তারা সকাল থেকে কাজ বন্ধ করে ঢাকা-টাঙ্গাইল মহা সড়কের পাশে অবস্থান করেন।

সাধারণ শ্রমিকরা জানান, আমরা বছরে দুই ঈদে ছুটি পাই এবং এই দুই ঈদে বাড়ি গিয়ে পরিবার পরিজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করি। আমাদের দাবি হলো ঈদের ছুটি ১০ দিন ছুটি দিতে হবে। এবং এই ছুটি না দেওয়া পর্যন্ত আমরা কারখানার সামনে অবরোধ করবো। অবস্থা খারাপ দেখে মালিকপক্ষ তা মেনে নেয়। কিন্তু শ্রমিকেরা পরে ১০ দিন ছুটি থেকে আরো ২ দিন বাড়িয়ে ১২ দিনের দাবি জানান।

পরবর্তীতে আন্দোলন আরো জোরদার হলে কারখানার কর্মকর্তারা জরুরি মিটিং করে ঈদের ছুটি ১২ দিন মঞ্জুর করে নোটিশ লাগিয়ে দেওয়া হয়।নোটিশ লাগানোর পর থেকেই শ্রমিকেরা কারখানার সামনে থেকে বিক্ষোভ মিছিল বন্ধ করে চলে যায়।

শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, আজ সকালে উপজেলার বিশ্বাসপাড়া এলাকার স্টারলিং ডিজাইন লিমিটেড নামে পোশাক কারখানার শ্রমিকেরা কাজে যোগ দিয়ে জানতে পারেন, তাঁদের ঈদের ছুটি মাত্র তিন দিন। এ নিয়ে তাঁদের মধ্যে ক্ষোভ দেখা যায়। পরে বিক্ষুব্ধ শ্রমিকেরা কাজ বন্ধ করে কারখানার সামনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান করে বিক্ষোভ মিছিল করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক পাশে নিয়ে যায়। সেখানেও পুলিশের সামনেই শ্রমিকেরা ছুটি বাড়ানোর দাবিতে বিক্ষোভ করতে থাকেন। ঈদের ছুটি বাড়ালে শ্রমিকরা বিক্ষোভ বন্ধ চলে যায়।

প্রতিনিধি/মোঃ ইয়ামিন পাটোয়ারী

Advertisements