কাবুলে টিটিপির সঙ্গে পাকিস্তান সরকারের আলোচনা
Advertisements

আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের সরকার ও দেশটির জঙ্গি গোষ্ঠী তেহরিকে তালিবান পাকিস্তান বা টিটিপির মধ্যে আলোচনা ‘আবার শুরু হয়েছে’ বলে খবর দিয়েছেন আফগান তালেবান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, কাবুল সরকারের মধ্যস্থতায় অনুষ্ঠিত এ আলোচনায় উভয় পক্ষ ‘অনির্দিষ্টকালের জন্য’ যুদ্ধবিরতি পালন করতে সম্মত হয়েছে।

আট বছর আগে পাকিস্তানের তৎকালীন নওয়াজ শরিফ সরকার টিটিপির সঙ্গে সংলাপ শুরু করেছিল। তবে পাকিস্তানের বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলা বন্ধ না হওয়ার জের ধরে টিটিপির বিরুদ্ধে পাক সেনাবাহিনীর অভিযানের কারণে সে আলোচনা বন্ধ হয়ে যায়।

এদিকে সম্প্রতি ইমরান খান সরকারের পতনের পর পাকিস্তানের ক্ষমতায় এসেছেন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।এ অবস্থায় জবিহউল্লাহ মুজাহিদ শনিবার কাবুলে জানিয়েছেন, আফগানিস্তানের মধ্যস্থতায় গত কয়েকদিন ধরে টিটিপির সঙ্গে পাকিস্তান সরকারের স্থগিত হয়ে যাওয়া আলোচনা আবার হয়েছে।

মুজাহিদ জিও নিউজকে বলেন, দু’দিন আগে ইসলামাবাদ সরকার ও টিটিপির মধ্যে আলোচনা শেষ হয়েছে এবং এবার আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে মনে হচ্ছে। টিটিপি ও ইসলামাবাদ পাকিস্তানে ‘অনির্দিষ্টকালের জন্য’ যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় সম্মত হয়েছে জানিয়ে তিনি বলেন, এর ফলে দেশটিতে সব ধরনের হামলা বন্ধ হবে বলে মনে হচ্ছে।

এ আলোচনায় তালেবান সরকার মধ্যস্থতার ভূমিকা পালন করেছে জানিয়ে জবিহউল্লাহ মুজাহিদ বলেন, আফগান সরকার দেশটির ভূমি ব্যবহার করে পাকিস্তানের বিরুদ্ধে কোনো ধরনের হামলা চালাতে দেবে না।

এর আগে পাকিস্তান সরকার গত সপ্তাহে জানিয়েছিল, টিটিপির সঙ্গে আলোচনার জন্য দেশটির শীর্ষস্থানীয় আলেমদের একটি দলকে কাবুলে পাঠানো হচ্ছে। পাকিস্তানের তথ্যমন্ত্রী এ সম্পর্কে বলেন, টিটিপির সঙ্গে ইসলামাবাদের চলমান সংলাপের প্রতি পাকিস্তানের রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সেনাবাহিনীর সমর্থন রয়েছে।

তেহরিকে তালিবান পাকিস্তান বা টিটিপি এ পর্যন্ত দেশটিতে চালানো অসংখ্য সন্ত্রাসী হামলার দায়িত্ব স্বীকার করেছে। এসব হামলার মধ্যে ২০১৪ সালে পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে ভয়াবহ বোমা হামলা ছিল অন্যতম। ওই হামলায় ১২০ জন নিহত হয় যাদের বেশিরভাগই ছিল কোমলমতি শিশু।

Advertisements