বাইডেন
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রত্যয়ন করেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য কর্তৃপক্ষ। এর ফলে অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল ভোট সরকারিভাবে ডেমোক্র্যাটপ্রার্থী জো বাইডেনের পক্ষে জমা হলো।

এর মাধ্যমে বাইডেন সরকারিভাবে বিজয়ের জন্য প্রয়োজনীয় ইলেকটোরাল কলেজ জিতে নিলেন। এর আগ পর্যন্ত বেসরকারিভাবে বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। সিএনএন টিভি চ্যানেলের পক্ষ থেকে সর্বপ্রথম এ ঘোষণা দেওয়া হয়।

ক্যালিফোর্নিয়া রাজ্যের সেক্রেটারি অব স্টেট অ্যালেক্স পাডিলা আনুষ্ঠানিকভাবে রাজ্যের নির্বাচনের ফলাফল অনুমোদন দেওয়ার পর বাইডেনের পক্ষে সরকারিভাবে ঘোষিত ইলেকটোরাল কলেজের সংখ্যা দাঁড়াল ২৭৯টিতে। নির্বাচনে জিততে ২৭০টি ইলেকটোরাল ভোটের প্রয়োজন।

তবে এখন পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিজয়কে মেনে নেননি এবং নির্বাচনের ফল পাল্টে দিতে অব্যাহতভাবে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন।

ওহাইও স্টেট বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক এডওয়ার্ড বি ফোলি বলেছেন, যদিও গত কয়েক সপ্তাহ ধরে নির্বাচনে বাইডেনের বিজয়ের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে, তবু ২৭০টির বেশি ইলেকটোরাল কলেজ জয়ের সরকারি ঘোষণা হোয়াইট হাউসে যাওয়ার পথে প্রথম ধাপ বলে প্রতীয়মান হচ্ছে।

তিনি বলেন, ‘এটি একটি আইনি মাইলফলক এবং এবার প্রথম মাইলফলকের গুরুত্ব রয়েছে। এর আগে যা কিছু ছিল, তা এখনকার অবস্থানের ভিত্তি তৈরি করে দিয়েছে।’

পার্সটুডে

Advertisements