একজন দক্ষ রাইটার বা লেখক হওয়ার জন্য প্রয়োজনীয় ১১ টি টিপস
Advertisements

একজন দক্ষ রাইটার বা লেখক হওয়ার জন্য প্রয়োজনীয় ১১ টি টিপস যা আপনার কাজে লাগতে পারে।

১। আপনি যদি একজন ভাল রাইটার হতে চান, তবে সবার আগের কাজ এখনই লেখালেখি আরম্ভ করে দেওয়া।

২। একটি দিনের (আর্লি) সকাল বেলার পরিবেশটা লেখালেখির জন্য একদম উপযুক্ত এবং এই সময়টাতে আপনার ব্রেইন অনেক সাপোর্ট দিবে।

৩। একজন ভাল লেখক হতে হলে আপনাকে সবার আগে ভাল একজন পাঠক হতে হবে, যত বেশি পড়বেন আপনার লেখার মধ্যে তত বেশি উন্নতি লাভ করতে পারবেন।

৪। সহজ এবং পরিচিত শব্দ দিয়ে লেখালেখির চেষ্টা করবেন, এতে আপনার লেখা আরও বোধগম্য হবে, কোন প্রয়োজন ছাড়া অযথা জটিল শব্দ ব্যবহার না করাই ভাল।

৫। প্রথমে বিষয় নির্বাচন করে, এই বিষয়ের উপর বিভিন্ন ধারণা বা আইডিয়ার একটি লিস্ট তৈরি করতে হবে। পর্যায়ক্রমে প্যারাগ্রাফ সহকারে লেখা সম্পন্ন করতে হবে। সবশেষে অবশ্যই আপনার লেখা প্রুফরিড করতে হবে।

৬। ঝামেলামুক্ত পরিবেশে লেখার চেষ্টা করবেন। লেখালেখির সময় যথাসম্ভব ফেসবুক, ইউটিউব থেকে দূরে থাকার চেষ্টা করবেন, এমনকি সম্ভব হলে আপনার মোবাইলটিকে দূরে কোথাও রেখে দিবেন।

৭। আপনি যখন একটি লেখা আরম্ভ করবেন, সর্বোচ্চ চেষ্টা করবেন প্রথম ধাপেই লেখাটি সম্পন্ন করে ফেলার জন্য। কেননা আপনি যদি বিরতি দেন, তাহলে পূর্ববর্তী স্থানে ফিরে আসার জন্য আপনার ব্রেইনকে যথেষ্ট কষ্ট করতে হয়।

৮। যে বিষয়ের উপর লিখবেন, লেখার আগে অবশ্যই ভালভাবে রিসার্চ করে নিবেন। যতবেশি রিসার্চ করবেন, আপনার লেখার মান ততবেশি বাড়বে।

৯। পর্যাপ্ত সময় নিয়ে লেখালেখির চেষ্টা করবেন।

১০। আপনার রিসার্চ চলাকালীন সময় গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো নোট করে রাখবেন। পাশাপাশি পাঠককে ভাল আকৃষ্ট করে এমন কিছু বাক্য বা শব্দ পাবেন, সেগুলোও লিখে রাখবেন।

১১। সবশেষে লেখালেখি এমন একটি আর্ট, যা ভালভাবে আয়ত্ব করতে হলে, আপনাকে অবশ্যই নিয়মিত লেখা চালিয়ে যেতে হবে। এভাবে মাসের পর মাস বা বছরের পর বছর লেখা চালিয়ে গেলে, একটা সময় আপনি অনেক ভাল করতে পারবেন।

লেখকঃ Yeasin Arafat Nayem

Advertisements