উত্তর কোরিয়ার এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় গভীর উদ্বেগে আমেরিকা
Advertisements

বল্প পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পর এবার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, তার দেশের কাছেই সাগরে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

এর কয়েক দিন আগে ছোড়া দু’টি ক্ষেপণাস্ত্রের বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। কিন্তু এবার গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশটি।

আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ড বলেছে, উত্তর কোরিয়ার নিষিদ্ধ অস্ত্র কর্মসূচী যে তার প্রতিবেশী ও বিশ্ব সম্প্রদায়ের জন্য যে হুমকি এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে আবারও স্পষ্ট হয়েছে। মার্কিন কমান্ড জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ও বিষয়টি নিয়ে মিত্রদের সঙ্গে পরামর্শ করছে।

মার্কিন মিত্র জাপান এ বিষয়ে তাদের বেইজিং দূতাবাসের মাধ্যমে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়ে বলেছে, এই পরীক্ষা ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তাকে চ্যালেঞ্জ করেছে। এছাড়া আরেক মার্কিন মিত্র দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলও গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

জাপান সরকার জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টার একটু পর ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়, এর একটি জাপানের একান্ত অর্থনৈতিক এলাকার বাইরে পড়ে, অপরটিও একই এলাকার কাছাকাছি পড়েছে।

এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী যৌথ মহড়া চালায়। এছাড়া টোকিও ও সিউলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সফর করেন।

মহড়া শুরুর পরপরই সম্প্রতি উত্তর কোরিয়ার নেতার বোন ও উপদেষ্টা কিম ইয়ো জং আমেরিকার নয়া প্রশাসনের ঘুম হারাম করে দেওয়ার হুমকি দেন।

তিনি মার্কিন নয়া প্রশাসনকে হুমকি দিয়ে বলেন, ‘আগামী চার বছর ভালোভাবে ঘুমাতে চাইলে শুরুতেই এমন কাজ না করাই ভালো, যা ঘুম নষ্ট করে দিতে পারে।

পার্সটুডে

Advertisements