extreme suffering
Advertisements

ঈদ সামনে রেখে প্রিয়জনদের সঙ্গে দিনটি উদযাপনের জন্য বাড়ির পথে রাজধানী ঢাকা ছাড়ার ঢল নেমেছে। সড়ক-নৌ ও রেলপথ সর্বত্র বাড়িমুখো যাত্রীদের উপচে পড়া ভিড়। এমনকি যাত্রী সংকটে ভুগতে থাকা সদরঘাটের লঞ্চগুলোতেও তিল ধারণের ঠাঁই নেই।

গার্মেন্টস ছুটি হওয়ায় সড়কপথে গাড়ির চাপ অনেক বেড়েছে। রেলেও রয়েছে যাত্রীর অতিরিক্ত চাপ। মহাসড়কে পর্যাপ্ত যানবাহন না থাকায় বাসস্ট্যান্ডগুলোতে শত শত ঘরমুখী মানুষ পড়েছেন চরম দুর্ভোগে। কয়েক গুণ বেশি ভাড়া দিয়েও মিলছে না চাহিদামতো পরিবহন। এর ফলে ঝুঁকি নিয়েই মানুষ ট্রাক, পিকআপ ভ্যান, মোটরসাইকেলসহ নানা উপায়ে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। এত কষ্ট এবং দুর্ভোগ উপেক্ষা করেও আপন বাড়িতে ছুটে চলা মানুষের মনে খুশির বন্যা বইছে।

এদিকে, সড়ক, রেল ও নৌপথে ঈদযাত্রার ভোগান্তি আজ আরও বেশি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। যদিও হাইওয়ে ও জেলা পুলিশ ঈদযাত্রা নির্বিঘ্ন করতে তৎপর রয়েছে। তবে একসঙ্গে অনেক বেশি যাত্রী সড়কে নেমে পড়ায় পরিস্থিতি সামাল দিতে তারা হিমশিম খাচ্ছেন।

ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বেশ কয়েকটি পয়েন্টে রাতভর ছিল যানজট। আজ (মঙ্গলবার) সকালে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে ভোগড়া বাইপাস ও চন্দ্রা ত্রিমোড়কে কেন্দ্র করে তিন দিকেই কয়েক কিলোমিটারজুড়ে যানবাহনের ধীরগতি ছিল। এসব এলাকায় থেমে থেমে যানবাহন চলছে।

Advertisements