ইরান-আফগানিস্তান সম্পর্কের ক্ষতি করার চেষ্টা করছে মোনাফেকিন গোষ্ঠী
Advertisements

কাবুলের সঙ্গে তেহরানের সম্পর্কের ক্ষতি করার লক্ষ্যে ইরানে বসবাসরত আফগান অভিবাসীদের সঙ্গে পরিকল্পিতভাবে দুর্ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন আফগানিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত বাহাদুর আমিনিয়ান। তিনি বলেছেন, আফগান নাগরিকদের সঙ্গে দুর্ব্যবহার ইরানের রাষ্ট্রীয় নীতির সঙ্গে বেমানান।

ইরানের পূর্বাঞ্চলীয় মাশহাদ শহরে গত মঙ্গলবার এক তাকফিরি সন্ত্রাসীর হামলায় দুই আলেম নিহত ও অপর এক আলেম আহত হন। ইরানের আলেম সমাজের পাশাপাশি রাজনৈতিক নেতৃবৃন্দ ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি প্রদান করেন।

এরপর ইরানের অজ্ঞাত কোনো স্থানে একাধিক আফগান অভিবাসীকে লাঞ্ছিত করার ভিডিও আফগানিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এখনও এই ভিডিও ব্যাপকভাবে ভার্চুয়াল জগতে ছড়ানো হচ্ছে। বিষয়টি স্বাভাবিকভাবে আফগানিস্তানের জনগণের মধ্যে ইরানের ব্যাপারে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

এ সম্পর্কে কাবুলে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমিনিয়ান বলেছেন, ইরানের ইসলামি সরকারবিরোধী মোনাফেকিন গোষ্ঠী এ ধরনের ভিডিও ও গুজব ছড়ানোর কাজ করছে। তিনি বলেন, কাবুল ও তেহরানের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে পূবপরিকল্পিতভাবে আফগান অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার করার ভিডিও তৈরি করে তা অনলাইনে ছড়িয়ে দেয়া হচ্ছে। তিনি বলেন, অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহারের ধরনের ঘটনা ইরানের রাষ্ট্রীয় নীতির পরিপন্থি।

ইরানি রাষ্ট্রদূত বলেন, আফগানিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য তার দেশ কাবুলকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত আছে। তিনি বলেন, আফগানিস্তান অর্থনৈতিক দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণ হলে দেশটির নাগরিকদের আর দেশত্যাগ করে ভিন দেশে অভিবাসী হওয়ার প্রয়োজন হবে না।

Advertisements