জ্বালানি তেলের দাম ৫ টাকা কমিয়ে প্রজ্ঞাপন
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ইয়েমেনে আমেরিকা-ব্রিটেনের হামলার পর বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে। অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা ও নেদারল্যান্ডসের সহযোগিতায় এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন জো বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইয়েমেনে আকাশ ও সমুদ্র পথে হামলার পর বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭৯ দশমিক ২৫ ডলার হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ৪ শতাংশ বেড়ে ৭৫ ডলারে দাঁড়িয়েছে।

ডাইওয়া ক্যাপিটাল মার্কেটের হেড অব ইকোনমিক রিসার্চ ক্রিস সিক্লুনা রয়টার্সকে বলেন, আজ সকালে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে। এখন তা ৮০ ডলার ছাড়িয়ে গেছে।

গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সুয়েজ খালের দক্ষিণ অংশ দিয়ে যাতায়াত করা ইসরাইলি এবং ইসরাইলগামী বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে হামলা শুরু করে আনসারুল্লাহ নেতৃত্বাধীন ইয়েমেনের সশস্ত্র বাহিনী। এসব হামলার জবাব দিতে অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা ও নেদারল্যান্ডসের সহযোগিতায় আমেরিকা ও ব্রিটেন ইয়েমেনে এই হামলা চালিয়েছে। নেদার‍ল্যান্ড, কানাডা ও বাহরাইন এ হামলায় সমর্থন জানালেও তারা সরাসরি আগ্রাসনে অংশগ্রহণ করেনি বলে নিশ্চিত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ফ্রান্স ইয়েমেনের বিরুদ্ধে হামলায় অংশ নেবে না বলে আগেই জানিয়ে দিয়েছে।

Advertisements