তালেবানের বিরুদ্ধে আবার যুদ্ধের পরামর্শ দিলেন ট্রাম্প
Advertisements

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের অযোগ্যতার কারণে ইউক্রেনে ইস্যুতে শেষ পর্যন্ত তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে পারে। ইউক্রেন যুদ্ধ অবসানের ক্ষেত্রে তিনি প্রেসিডেন্ট বাইডেনকে দুর্বল, ভীরু এবং অযোগ্য বলে উল্লেখ করেন।

ট্রাম্প বলেন, এই ভয়াবহ ও রক্তক্ষয়ী যুদ্ধে আমেরিকাকে না জড়িয়েও সংঘাত অবসানের জন্য তার কাছে একটি উপায় রয়েছে। সাউথ ক্যারোলাইনায় গতকাল (রোববার) এক সমাবেশে গতকাল একথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি আশঙ্কা প্রকাশ করেন, ইউক্রেন যুদ্ধ যদি অব্যাহত থাকে তাহলে তা শেষ পর্যন্ত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে।

ট্রাম্প বলেন, “যা ঘটছে আমি তাই দেখি। কারণ আপনি যদি মনে করেন পুতিন এই যুদ্ধ থামাবেন তাহলে তা হবে ভুল বরং পরিস্থিতি আরও খারাপ হবে। তিনি যুদ্ধ থামানোর প্রস্তাব গ্রহণ করবেন না, তার সঙ্গে কথা বলার মত কেউ আমাদের ভেতরে নেই।”

দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলের বেসামরিক লোকজনকে রক্ষার কথা বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার এই অভিযানকে অন্যায় ও একতরফা বলে মন্তব্য করেছেন। পশ্চিমা গণমাধ্যমগুলো এই যুদ্ধকে ইউরোপের মাটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় সামরিক সংঘাত বলে উল্লেখ করছে।

Advertisements