ইউক্রেন অভিযানে ইরানি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করছে রাশিয়া!
Advertisements

রাশিয়া তার ইউক্রেন অভিযানে ইরানি সমরাস্ত্র ব্যবহার করছে বলে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান যে দাবি করেছিল তা প্রত্যাখ্যান করেছে লন্ডনস্থ ইরান দূতাবাস। গত ১২ এপ্রিল গার্ডিয়ান দাবি করেছিল, ইরাক থেকে চোরাচালানের মাধ্যমে রাশিয়ার কাছে অস্ত্র পৌঁছে দিচ্ছে ইরানপন্থি গোষ্ঠীগুলো এবং রাশিয়া সে অস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে।

লন্ডনস্থ ইরান দূতাবাস এ সম্পর্কে এই টুইটার বার্তায় লিখেছে, গার্ডিয়ানের মঙ্গলবারের রিপোর্টটি সম্পূর্ণ কল্পকাহিনী, অবাস্তব ও ভিত্তিহীন। দূতাবাস আরো লিখেছে, মধ্যপ্রাচ্যের ঘটনাপ্রবাহের সঙ্গে ইউক্রেন পরিস্থিতিকে সম্পর্কযুক্ত করা এবং এ ঘটনায় ইরানের নাম জড়ানোর চেষ্টা চালিয়ে সম্পূর্ণ অপেশাদার ও অগ্রহণযোগ্য আচরণ করেছে গার্ডিয়ান। এর মাধ্যমে নিজ পাঠকদের অপমান করেছে ব্রিটিশ পত্রিকাটি।

গার্ডিয়ানের খবরে দাবি করা হয়েছিল, রাশিয়া তার ইউক্রেন বিরোধী যুদ্ধে ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার-৩৭৩’র পাশাপাশি অন্যান্য ইরানি অস্ত্র ব্যবহার করছে। এসব সমরাস্ত্র ইরাকের ‘ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো’ চোরাচালানের মাধ্যমে মস্কোর হাতে পৌঁছে দিচ্ছে। এসব গোষ্ঠী ইরাক থেকে ব্রাজিলে তৈরি ট্যাংক-বিধ্বসী ক্ষেপণাস্ত্র ও আরপিজি রাশিয়ায় পাঠাচ্ছে বলে গার্ডিয়ানের খবরে দাবি করা হয়েছে। রাশিয়ার ‘এস-৩০০’ এর আদলে ইরান তার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার-৩৭৩’ তৈরি করেছে।

তবে ব্রিটিশ পত্রিকাটির খবর প্রত্যাখ্যান করে ইরান দূতাবাসের টুইটার বার্তায় আরো বলা হয়েছে, গার্ডিয়ানের মতো একটি স্বনামধন্য পত্রিকা সত্য তুলে ধরবে বলে সবাই আশা করে কিন্তু দৈনিকটি মঙ্গলবারের রিপোর্টে নিজের ঐতিহ্য ভঙ্গ করে অসত্য তথ্য প্রচার করেছে। এ সম্পর্কে পত্রিকাটিতে প্রতিবাদলিপি পাঠানো হয়েছে জানিয়ে ইরান দূতাবাস বলেছে, এ ভুল সংশোধনের ব্যাপারে গার্ডিয়ান প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তেহরান আশা করছে।

Advertisements