বাইডেন
Advertisements

ইউক্রেনে রাসায়নিক অস্ত্র প্রয়োগ করলে ‘চড়া মূল্য’ দিতে হবে বলে রাশিয়াকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে তিনি ইউক্রেন যুদ্ধে আমেরিকাকে না জড়ানোর প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, মস্কোকে ঘাঁটালে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে রাশিয়া আনুষ্ঠানিকভাবে এই অভিযোগ করে যে, ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্রের ওপর গবেষণা করছিল আমেরিকা। রাশিয়ার আহ্বানে ওই জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ইউক্রেনে রাসায়নিক অস্ত্র প্রয়োগের ক্ষেত্র প্রস্তুত করার জন্য মস্কো এই অভিযোগ তুলেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশন শেষ হওয়ার পর বাইডেন এক বক্তব্যে বলেন, রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে। এ সময় তিনি রাশিয়ার বিরুদ্ধে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেন। এর ফলে তিনি রাশিয়ার সঙ্গে আমেরিকার স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্ক প্রায় শেষ করে দিয়েছেন।

আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো কথিত ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ আশঙ্কায় ইউক্রেনে রাশিয়ার সরাসরি যুদ্ধে না জড়ালেও কিয়েভকে কোটি কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করছে। এসব সমরাস্ত্রের মধ্যে রয়েছে যুদ্ধবিমান ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এছাড়া, পশ্চিমারা ইউক্রনকে গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে। বিশেষ করে স্যাটেলাইট থেকে তোলা চিত্র দিয়ে পশ্চিমা দেশগুলো রুশ সেনাদের অবস্থান ইউক্রেনকে জানিয়ে দিচ্ছে।

Advertisements