ইউক্রেনের প্রতি দৃঢ় সমর্থনের ঘোষণা দিলেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী
Advertisements

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক চলমান ইউক্রেন যুদ্ধের প্রতি দৃঢ় সমর্থন জানানোর ঘোষণা দিয়েছেন। গতকাল (মঙ্গলবার) তিনি বিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের মুখপাত্র জানান, নতুন প্রধানমন্ত্রীর অধীনে পরিচালিত ব্রিটিশ সরকারের সমর্থন ইউক্রেনের জন্য আগের মতই থাকবে এবং কিয়েভ সরকারের প্রতি সংহতি অব্যাহত থাকবে।

ওই মুখপাত্র বলেন, সুনাক এবং জেলেনস্কি দুজনই এ বিষয়ে একমত যে, রাশিয়ার ওপর চাপ সৃষ্টি অব্যাহত রাখার জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা বহাল রাখতে হবে। ঋষি সুনাক ও ভলোদিমির জেলেনস্কি খুব শিগগিরই সাক্ষাতে মিলিত হবেন বলে ওই মুখপাত্র জানান।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছ থেকে টেলিফোন কল পেয়েছেন বলে স্বীকার করেছেন। জেলেনস্কি বিশ্বাস করেন, নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সময় কিয়েভের সাথে লন্ডনের সম্পর্ক জোরদার হবে।

গতকাল দিনের প্রথম ভাগেই ঋষি সুনাক নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। এ নিয়ে চলতি বছরে ব্রিটেনে তিন ব্যক্তি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর মধ্যে লিজ ট্রাস মাত্র ৪৯ দিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে বৃটেনের ইতিহাসে স্বল্পতম সময়ের প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়েছেন।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে ব্রিটেনে যে অর্থনৈতিক টালমাটাল অবস্থা তৈরি হয়েছে তা সামাল দিতে সরকারগুলো হিমশিম খাচ্ছে এবং এ কারণেই লিজ ট্রাস সরকারের পতন হয়েছে।

Advertisements