রাশিয়ার সামরিক লক্ষ্য এখন আর দোনবাসে সীমাবদ্ধ নেই: ল্যাভরভ
Advertisements

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সের্গেই ল্যাভরভ বলেছেন, শান্তি আলোচনার জন্য ইউক্রেন যে শর্ত দিচ্ছে তা অবাস্তব এবং অপর্যাপ্ত। মালয়েশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের অবকাশে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন। তবে, রাশিয়া আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করছে না বলে মন্তব্য করেন ল্যাভরভ।

বালি দ্বীপে অনুষ্ঠিত জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনে ল্যাভরভ রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন। তিনি বলেন, মঙ্গলবার সকালে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে তার সংক্ষিপ্ত আলোচনা হয়েছে। এ আলোচনার সময় ফ্রান্সের প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন যে, তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে আগ্রহী রয়েছেন যাতে পুরো সংকট সমাধানের একটি পথ খুঁজে পাওয়া যায়।

ল্যাভরভ বলেন, “আমি ম্যাকরনকে স্মরণ করিয়ে দিয়েছি যে, সমস্ত সমস্যা ইউক্রেনের যারা সুনির্দিষ্টভাবে আলোচনার বিষয়টি নাকচ করে আসছে এবং তারা এমন ধরনের শর্ত দিয়েছে যেগুলো পরিস্থিতি বিবেচনায় অগ্রহণযোগ্য, অবাস্তব এবং অপর্যাপ্ত।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমের জেলেনস্কি জি-টুয়েন্টি সম্মেলনে ভার্চুয়ালি যে বক্তব্য রেখেছেন সে সম্পর্কে ল্যাভরভ বলেন, এটি সম্পূর্ণভাবে সন্ত্রাসী কায়দার বক্তব্য। এছাড়া, এ বক্তব্যের মাঝ দিয়ে রুশভীতি ছড়ানো হয়েছে যা আগ্রাসী বাগাড়ম্বর ছাড়া কিছু নয়।

Advertisements