আমেরিকা-ইসরাইলের সঙ্গে যৌথ মহড়া চালালো আমিরাত ও বাহরাইন
Advertisements

ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকার সঙ্গে যৌথ মহড়া চালিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এই প্রথম আরব মুসলিম দেশ দুটি ইসরাইল এবং আমেরিকার সঙ্গে প্রকাশ্যে সামরিক মহড়ায় যোগ দিল।

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে যখন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সপ্তম পর্বের আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং ইরান বলছে নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্য নিয়ে এবারের আলোচনা অনুষ্ঠিত হবে তখন আমেরিকা ও ইসরাইলের সঙ্গে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশ সংযুক্ত আরব আমিরাত এবং বাহারাইন সামরিক মহড়া চালালো। লোহিত সাগরে এ যৌথ মহড়া অনুষ্ঠিত হয়।

মার্কিন নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ড গতকাল (বৃহস্পতিবার) জানিয়েছে, বুধবার থেকে মহড়া শুরু হয়েছে এবং পাঁচদিন তা চলবে। মহড়া অনুষ্ঠানের সময় মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস পোর্টল্যান্ডে প্রশিক্ষণসহ নানা কর্মসূচি পালিত হবে।

মহড়ায় অংশ নেয়া দেশগুলোর নৌবাহিনীর সামরিক সক্ষমতা বাড়ানোর পাশাপাশি সামুদ্রিক জাহাজ চলাচলের নিরাপত্তা রক্ষা ও মুক্ত বাণিজ্যের অবাধ প্রবাহ নিশ্চিত বিষয়ে সহযোগিতা জোরদার করা মহড়ার অন্যতম লক্ষ্য বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য এই ধরনের সহায়তা জরুরি বলে মার্কিন নৌবাহিনী উল্লেখ করেছে।

তবে ইহুদিবাদী ইসরাইলের নৌবাহিনী একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, আমেরিকার তত্ত্বাবধানে এই ধরনের সামরিক সহযোগিতা শুরুর ফলে মধ্যপ্রাচ্যে ইরানের শক্তি বাড়ানোর পরিকল্পনা বাধাগ্রস্ত হবে।

পার্সটুডে

Advertisements