আবু আকলেহকে হত্যা
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের গুলিতে সম্প্রতি নিহত ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা করার সময় ঘটনাস্থলে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি সেনাদের কোনো রকম সংঘর্ষ ঘটেনি বলে জানিয়েছে কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাযিরা। ওই চ্যানেলের সাংবাদিক আবু আকলেহকে গত ১১ মে সকালে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে প্রেস ভেস্ট পরা অবস্থায় মাথায় গুলি করে হত্যা করে বর্বর ইসরাইলি সেনারা।

ইহুদিবাদী ইসরাইল দাবি করছে, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষের মধ্যে ক্রসফায়ারে পড়ে শিরিন আবু আকলেহ নিহত হন এবং তার গায়ে ফিলিস্তিনিদের ছোড়া গুলিও লেগে থাকতে পারে। কিন্তু আল-জাযিরা শুরু থকে বলে আসছে, শিরিনকে ঠাণ্ডা মাথায় পূর্বপরিকল্পিতভাবে হত্যা করেছে ইসরাইলি সেনারা।

নিউজ চ্যানেলটি গতকাল শুক্রবার (২০ মে) নতুন করে বলেছে, তাদের কাছে এমন একটি ভিডিও আছে যা প্রমাণ করে আবু আকলেহকে গুলি করার সময় কোনো সংঘর্ষ ঘটেনি। আল-জাযিরা শুক্রবার ভিডিওটি প্রচার করেছে যেখানে দেখা যাচ্ছে, শিরিনকে হত্যা করার আগে ঘটনাস্থলে কোনো গুলির শব্দ শোনা যায়নি বরং শিরিন ও তার নিউজ টিমের সদস্যরা একটি রিপোর্ট রেকর্ড করার প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় আল-জাযিরার নিউজ টিমের কয়েক সদস্যকে কথাবার্তা বলতে ও হাসাহাসি করতে শোনা যায়।সেখানে শিরিন আবু আকলে ও তার সহকর্মীদের কণ্ঠ শোনা যায়।

এর আগে প্রত্যক্ষদর্শীরাও বলেছিলেন, কোনো ধরনের সংঘর্ষ বা উসকানি ছাড়াই ইসরাইলি সেনারা শিরিনের মাথায় গুলি করে। শিরিন আবু আকলেসহ তার সহকর্মীদের শরীরে এ সময় প্রেস ভেস্ট লাগানো ছিল।

পর্যবেক্ষকরা বলছেন, যুদ্ধের ময়দানে সাংবাদিকরা আত্মরক্ষার জন্য এই বিশেষ পোশাক পরেন এবং সংঘর্ষরত পক্ষগুলো এই পোশাকের মানুষদের আক্রমণ না করার নিয়ম মেনে চলে। কিন্তু মানবতার শত্রু ইসরাইল এই ন্যুনতম আন্তর্জাতিক আইন মানতেও নারাজ।

Advertisements