আইএস জঙ্গি নিয়ে মার্কিন জেনারেলের বক্তব্য প্রত্যাখ্যান করল তালেবান
Advertisements

আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএস এখনও তৎপর বলে আমেরিকা যে দাবি করেছে তা নাকচ করে দিয়েছে তালেবান সরকার। তালেবানের গোয়েন্দা অধিদপ্তর এক বিবৃতি বলেছে, “আমরা দেশের জনগণ, প্রতিবেশী ও গোটা বিশ্বকে এ নিশ্চয়তা দিতে চাই যে, আফগানিস্তানে এখন আর দায়েশ উদ্বেগের কোনো বিষয় নয়।”

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী বাহিনী- সেন্টকমের কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, তাদের গোয়েন্দা সূত্রে তারা জেনেছেন, আফগানিস্তানে প্রায় দুই হাজার আইএস জঙ্গি অবস্থান করছে।

তিনি বলেন, গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর তালেবান দেশটির অনেকগুলো কারাগারের দরজা খুলে দেয়। এগুলোর মধ্যে পোলচারখি ও পারওয়ান কারাগারে বিপুল সংখ্যক আইএস জঙ্গি ছিল যারা ছাড়া পেয়ে যায়। এ ঘটনায় আফগানিস্তানে তৎপর আইএস জঙ্গি গোষ্ঠী প্রাণ ফিরে পায়।ম্যাকেঞ্জি দাবি করেন, নির্বিচারে বন্দি ছেড়ে দেয়ার ওই ঘটনার খেসারত দিতে হচ্ছে তালেবানকে।

মার্কিন এই জেনারেল বলেন, আফগানিস্তানের যেসব অঞ্চলে কেন্দ্রীয় সরকারের শাসন শক্তিশালী নয় বিশেষ করে পূর্ব আফগানিস্তানে নিজেদেরকে পুনর্গঠন করছে আইএস খোরাসান।

কিন্তু সন্ত্রাসী মার্কিন জেনারেল ম্যাকেঞ্জির এই বক্তব্য প্রত্যাখ্যান করে তালেবানের বিবৃতিতে দাবি করা হয়েছে, আফগানিস্তানের কোনো স্থানে আইএসের কোনো ধরনের উপস্থিতি নেই।

পার্সটুডে

Advertisements