অবশেষে মুক্তি পেলেন মুফতি কাজী ইব্রাহিম
Advertisements

দীর্ঘ এক বছর কারাভোগের পর মুক্তির নির্দেশ পেলেন মুফতি কাজী মোহাম্মদ ইব্রাহিম। সোমবার (১৬ জানুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালে তিনি দোষ স্বীকার করে ক্ষমা চান।

বিচারক এ কে এম জুলফিকার হায়াত নমনীয় হয়ে তাঁকে এই মামলায় কারাগারে যত দিন আছেন তত দিনের কারাদণ্ড দেন। অর্থাৎ গ্রেপ্তারের পর থেকে এ পর্যন্ত কাজী মোহাম্মদ ইব্রাহিমের কারাভোগকেই সাজা হিসেবে প্রদান করেন আদালত। সে হিসাবে তার এক বছর তিন মাস ১৯ দিনের কারাভোগের সাজা হয়।

রাজধানীর মোহাম্মদপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা এই মামলায় কারাগার থেকে তাঁকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। আজ অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। এ সময় মুফতি ইব্রাহিম দোষ স্বীকার করেন। একই সঙ্গে তাঁর কৃত অপরাধের জন্য তিনি ক্ষমা চান।

২০২১ সালের সেপ্টেম্বরে তাঁর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এই মামলা হয়। মামলায় অভিযোগ করা হয়, বিভিন্ন ওয়াজ মাহফিলে এবং ইসলাম সম্পর্কে বিভিন্ন বক্তব্য দিতে গিয়ে মুফতি ইব্রাহিম মিথ্যা তথ্য এবং সরকারের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন। আর এসব বক্তব্য জনগণকে দেশের বিরুদ্ধে উসকে দেওয়ার শামিল এবং দেশব্যাপী ধর্মীয় উন্মাদনা ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা। কাজী ইব্রাহিম তাঁর বিভিন্ন ওয়াজ মাহফিল ও খুতবার সময় মিথ্যা-উসকানিমূলক ও ভীতিপ্রদর্শন সংবলিত ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার ও প্রকাশ করেন। তাঁর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলাটি করেছিলেন ডিবি পুলিশের উপপরিদর্শক মুন্সি আব্দুল লোকমান।

পরে ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর রাজধানীর লালমাটিয়ার বাসা থেকে তাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। সেই থেকে তিনি কারাগারে আছেন। চলতি বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত তাঁর এক বছর তিন মাস ১৯ দিনের কারাবাস হয়। যা দণ্ড হিসাবে প্রদান করেন আদালত।

ট্রাইব্যুনালের বিশেষ পিপি নজরুল ইসলাম শামীম বলেন, কাজী ইব্রাহিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৫/৩১/৩৫ ধারায় অপরাধ প্রমাণিত হওয়ায় অভিযোগপত্র দেয় ডিবি পুলিশের উপপরিদর্শক মো. হাসানুজ্জামান। এ ধারাগুলোর সর্বোচ্চ সাজা পাঁচ বছরের কারাদণ্ড। যেহেতু তিনি দোষ স্বীকার করেছেন, সেহেতু বিচারক সন্তুষ্ট হয়ে তাঁর কারাভোগটাই সাজা হিসেবে দিয়েছেন। আজ অথবা কাল সকালে তিনি মুক্তি পাবেন।

প্রসঙ্গত, তাঁকে গ্রেপ্তার করতে লালবাগের বাসায় পুলিশ গেলে তিনি ফেসবুক লাইভে এসে হিন্দুস্তানি দালাল ও ‘র’-এর এজেন্ট তাঁর বাসা ঘিরে রেখেছে বলে মন্তব্য করেছিলেন।

Advertisements