রাশিয়ার সামরিক লক্ষ্য এখন আর দোনবাসে সীমাবদ্ধ নেই: ল্যাভরভ
Advertisements

রাশিয়া বলেছে, মার্কিন সরকার ডলারকে তার আন্তর্জাতিক ভূমিকা পালন করতে দিচ্ছে না বলে ভবিষ্যতে এই ‘অনির্ভরযোগ্য’ মুদ্রা ব্যবহার বাদ দেবে মস্কো।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার মস্কোয় এক বক্তব্যে বলেন, তার দেশ বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে আন্তঃসীমান্ত বাণিজ্য অব্যাহত রাখবে। তবে মার্কিন ডলারের ‘নির্ভরযোগ্যতার অভাবের’ কারণে এসব বাণিজ্যে রাশিয়া স্থানীয় মুদ্রাগুলোকে উৎসাহিত করবে।

রুশ মন্ত্রী বলেন, স্থানীয় মুদ্রাগুলো ব্যবহার করলে রাশিয়ার আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের ভূমিকা শূন্যের কোঠায় নেমে আসবে। তবে রাশিয়া আন্তর্জাতিক অঙ্গনে ডলারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে না বলেও মস্কোর অবস্থান স্পষ্ট করেন ল্যাভরভ।

তিনি বলেন, “আমরা নিঃসন্দেহে মার্কিন যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের বিরুদ্ধে আমাদের লাইন তৈরি করছি না। ডলারকে ধ্বংস করে দেয়ারও কোনো পরিকল্পনা আমাদের নেই।কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ডলারকে তার যথাযথ ভূমিকা পালন করতে দিচ্ছে না যাতে সকলে সন্তুষ্ট হতে পারে। সমস্যাটা সেখানে।”

মার্কিন সরকার রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে এসব দেশকে আন্তর্জাতিক লেনদেন করতে যে বাধা দিচ্ছে রুশ পররাষ্ট্রমন্ত্রী দৃশ্যত সেদিকে ইঙ্গিত করেছেন। ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর আমেরিকা মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি সুইফট সিস্টেম থেকে রাশিয়াকে বাদ দিয়ে দেয়। ফলে আন্তর্জাতিক বাণিজ্যে রাশিয়ার ডলারের ব্যবহার এমনিতেই কমে গিয়েছে।

Advertisements