শ্রমিকদের বিক্ষোভের মুখে বাড়ল ঈদের ছুটি

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গাজীপুরের জয়দেবপুর থানাধীন হোতাপাড়া বেগমপুর এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। প্রায় ঘণ্টাখানেক অবরোধ থাকার পর কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিলে তারা মহাসড়ক ছেড়ে চলে যান এবং যান চলাচল স্বাভাবিক হয়।

রোববার (৯ মে) বিকেলে গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় পলমল গ্রুপের সাফা সোয়েটার লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

কারখানার শ্রমিকরা জানান, স্থানীয় পলমল গ্রুপের সাফা সোয়েটার কারখানায় ঈদ উপলক্ষে সাতদিনের ছুটির ঘোষণা করে কর্তৃপক্ষ। একই গ্রুপের অন্য একটি প্রতিষ্ঠানে ১০ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। তিনদিনের ছুটি বাড়ানো নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেও কোনো ফল পাননি সোয়েটার কারখানার শ্রমিকরা। বাধ্য হয়েই আন্দোলনে নামেন তারা।

শ্রমিকদের দাবির বিষয়ে কারখানার মহাব্যবস্থাপক নুরশেদ আলম বলেন, ‘কারখানার প্রচুর কাজের চাহিদা রয়েছে। তাই ঈদে শ্রমিকদের সাতদিনের ছুটি দিয়েছিল কর্তৃপক্ষ। কারখানার সিদ্ধান্তের বিষয়ে যেহেতু শ্রমিকরা আপত্তি জানিয়েছে তাই আমরা তাদের দাবি মেনে নিয়েছি।’

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন আল রশিদ বলেন, ‘কারখানা শ্রমিকদের দাবি পুনর্বিবেচনা করার জন্য তাৎক্ষণিক কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়। পরে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিলে তারা মহাসড়ক থেকে চলে যান।’

Advertisements