মানসিক চাপে

আপনি কি মানসিক চাপে আছেন? কয়েকটি লক্ষণ আপনার শরীরে দেখা যাবে,যখন আপনি কোন কারনে মানসিক চাপে থাকেন। যা আপনাকে অসুস্থ করে তুলতে পারে।

আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশন একটি জরিপ পরিচালনা করে সেখানে তারা দেখেছে যে, ১/৩ বার মানসিক চাপ শরীর এবং মানসিক স্বাস্থের উপর নেতিবাচক প্রভাব ফেলে। আপনি যদি আপনার শরীরে এই লক্ষনগুলো দেখতে পান তাহলে এটা হচ্ছে মানসিক চাপের লক্ষন যা আপনাকে অসুস্থ করে তুলছে।

শরীরে চুলকানি (রেড বাম্প) দেখা দিতে পারে
যদি আপনি শরীরে চুলকানি (রেড বাম্প) দেখতে পান (কোন এলার্জির কারনে নয়) তাহলে এটা হচ্ছে একটা লক্ষন যে, মানসিক চাপ আপনার শরীরে নেতিবাচক প্রভাব ফেলছে। যদি এগুলো তাড়াতাড়ি না সারে তাহলে এগুলো সংক্রমনে পরিনত হতে পারে । যার কারণে তাপ এবং সাবানে এলার্জি হতে পারে।

red-bump-body-stress-sign

 

করনীয়: একটি তোয়ালে ঠান্ডা পানিতে ভিজিয়ে শরীরের ক্ষত অংশের উপর রাখবেন।

ওজন কমে যেতে পারে
মাউন্ট সিনাইয়ের ইকান স্কুল অফ মেডিসিন এর এমডি শানা লেভিন বলেছেন, মানসিক চাপ হরমোন কর্টিসল নিঃসরন ঘটায়, ফলে শরীর চর্বি,কার্ব এবং প্রোটিন বিপাক করতে পারে না । মানসিক চাপের কারনে মানুষ কখনো কম খায়, কখনো বেশি খায়, যার কারনে তাদের ওজন উঠানামা করে।

weight-loss-stress-sign

করনীয়: খাওয়া কম হলে ভিটামিন নিন। আর খাওয়া যদি বেশি খান তাহলে হাটুন।

প্রায়ই মাথা ব্যাথা হতে পারে
আপনি যদি সাধারনত মাথা ব্যাথায় না ভোগেন। কিন্তু খুব ঘন ঘন মাথা ব্যাথা শুরু হয় তাহলে বোঝা যাবে আপনি মানসিক চাপে আছেন যা আরও খারাপ হতে পারে এবং মাইগ্রেনে পরিনত হতে পারে।

headaches-due-to-stress-sign

করনীয়: এই ক্ষেত্রে ঔষধ গ্রহন ভালো কোন সমাধান নয়। তাই যখন মাথা ব্যাথা শুরু হয় তখন পিপারমিন্ট তেল বা ল্যাভেন্ডার তেল কপালের দুপাশে ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

পেট খারাপ থাকতে পারে
এম ডি ডেবোরাহ রোডস বলেছেন, মানসিক চাপ “জি আই ট্রাক্টকে” নানভাবে বিঘ্নিত করে যার কারনে হজমের সমস্যা এবং হার্টবার্ন হয়ে থাকে। আপনি না খেলেও মনে হতে পারে আপনার পেট ভরা।

upset-tummy-stress

করনীয়: এন্টাসিড নিন তবে কোন ঔষধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া ভালো।

সবসময় সর্দি লেগেই থাকবে
মানসিক চাপ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় এবং শরীরকে খুবসহজেই অসুস্থ করে তুলে ফলে শরীর দক্ষতার সাথে জীবানুর সাথে লাড়াই করতে পারে না। আর ঠান্ডা যদি সাইনাস না হয় তাহলে এটি মানসিক চাপের কারনে হতে পারে।

cold-stress-sign

করনীয়:নিয়মিত ঘুমান। আপনার শরীরকে শিথিল এবং চাপমুক্ত করতে ধ্যান করুন যা আপনার ঠান্ডা নিরাময় করবে।

ব্রন হতে পারে
যদি আপনার পিম্পল হয়ে থাকে এবং ত্বক বেশি তৈলাক্ত হয়ে থেকে, তাহলে এটি গুরুতর সমাস্যা কারন তৈলাক্ত ত্বকে ব্রন হওয়ার সম্ভাবনা বেশি। আর পিম্পল থাকলে স্পষ্ট বোঝা যায় যে একজন ব্যক্তি মানসিক চাপে আছে। তবে পিম্পলে পুষ্টিকর খাবার না খেলেও হতে পারে।

acne-stress-sign

করনীয়:ডাক্তারের পরামর্শ অনুযায়ী মেডিকেট ক্রীম ব্যাবহার করা আপনার জন্য ভালো হবে।

চুল পড়তে পারে
যদি আপনার চুল পড়া শুরু করে। এমনকি আপনি স্বাস্থ্যকর খাদ্য গ্রহনের পরও যদি এমন হয় তাহলে এটি মানসিক চাপের লক্ষন। যদি চুল পড়তেই থাকে তাহলে চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

hair-loss-stress

করনীয়: অবিলম্বে একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যান, যিনি আপনার চুলকে পুনরায় সুস্থ করে তুলতে সাহায্য করবে।

মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যাবে অথবা কাজে মনোযোগ থাকবে না 

মানসিক চাপ আপনাকে মানসিকভাবে অসুস্থ করে তুলতে পারে। অতিরিক্ত স্ট্রেস হরমোন কর্টিসল আপনার মস্তিষ্ককে কোন কাজে মনোযোগ দেওয়া কঠিন করে তুলে।যা আপনাকে উদ্বেগ বা বিষন্নতার দিকে নিয়ে যেতে পারে।

lose-focus-stress

করনীয়: আপনার শরীর শিথিল করুন, ঘুমের চক্র ঠিক রাখুন,মানসিক চাপ কমাতে এবং শরীর শিথিল করার জন্য কিছুদিনের জন্য ছুটি নিন।

সূত্রঃ the islamic information