চার দশকের মধ্যে চীনের সঙ্গে বর্তমানে সবচেয়ে মারাত্মক উত্তেজনা চলছে

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী চিউ কিয়ো চেং বলেছেন, গত চার দশকের মধ্যে চীনের সঙ্গে তাইওয়ানের সবচেয়ে মারাত্মক সামরিক উত্তেজনা চলছে।

তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনের উপর দিয়ে চীনের সামরিক বাহিনীর বহুসংখ্যক জঙ্গিবিমান ও বোমারু বিমান উড়ে যাওয়ার কয়েক দিন পর তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী এই বক্তব্য দিলেন।

গত শুক্রবার পরপর চার দিন চীনের প্রায় ১৫০টি বিমান তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে প্রবেশ করে। এ ঘটনাকে তাইওয়ান চীনের পক্ষ থেকে ‘অব্যাহত হয়রানি’ বলে উল্লেখ করেছে। গত মঙ্গলবার সর্বশেষ তাইওয়ানের আকাশসীমায় চীনা বিমান প্রবেশ করে।

চীনের সঙ্গে সাম্প্রতিক সামরিক উত্তেজনা প্রসঙ্গে তাইওয়ানের সংসদে একজন আইন প্রণেতার এক প্রশ্নের জবাবে প্রতিরক্ষামন্ত্রী চিউ কিয়ো বলেন, পরিস্থিতি খুবই মারাত্মক; ৪০ বছরের মধ্যে বর্তমানে চীনের সঙ্গে সবচেয়ে মারাত্মক সামরিক উত্তেজনা চলছে এবং তাইওয়ান প্রণালীতে সংঘাতের ঝুঁকিও রয়েছে।

তাইওয়ানকে নিজের ভূখণ্ড হিসেবে মনে করে চীন। বেইজিং সবসময় বলে আসছে- প্রয়োজন হলে তাওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেবে। তবে তাইওয়ান নিজেকে স্বাধীন দেশ দাবি করছে; তারা নিজেদের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার প্রতিশ্রুতিও ব্যক্ত করে আসছে।

পার্সটুডে

Advertisements