অ্যাপলকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি মাইক্রোসফট

বাজার মূলধনের দিক থেকে অ্যাপলকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি হিসেবে জায়গা করে নিয়েছে মাইক্রোসফট। সরবরাহ চেইনে সংকটের কারণে ৬০০ কোটি ডলার আয় কমায় পিছিয়ে গেছে অ্যাপল। শুক্রবার বিশ্বের শীর্ষ কোম্পানি মাইক্রোসফটের বাজার মূলধন দাঁড়িয়েছে ২ দশমিক ৪৯ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে নেমে আসা অ্যাপলের বাজার মূলধন ছিল ২ দশমিক ৪৬ ট্রিলিয়ন ডলার। খবর সিএনবিসি।

আইফোন বিক্রি গত বছরের চেয়ে ৪৭ শতাংশ বাড়লেও বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে কম ছিল। অন্যদিকে বৈশ্বিক সরবরাহ চেইনে সংকটের কারণে সেপ্টেম্বর প্রান্তিকে অ্যাপলের আয় কমেছে ৬০০ কোটি ডলার। ডিসেম্বর প্রান্তিকেও এ সংকট বহাল থাকছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অ্যাপলের সিইও টিম কুক।

প্রথম কোম্পানি হিসেবে ১ ট্রিলিয়ন ও ২ ট্রিলিয়ন ডলারের বাজার মূলধনের রেকর্ড করেছে অ্যাপল। যদিও ২০১৮ সালের দিকে উভয় কোম্পানিরই বাজার মূলধন ছিল ৮০ হাজার কোটি ডলারের কাছাকাছি।

কয়েক বছর ধরে বাজার মূলধনে একে অন্যকে ছাড়িয়ে যাচ্ছে অ্যাপল ও মাইক্রোসফট। গত জুনে ২ ট্রিলিয়ন ডলারের বাজার মূলধনের রেকর্ড গড়ে মাইক্রোসফট। অ্যাপল তার চেয়ে প্রায় ১০ মাস আগে ২০২০ সালের আগস্টে ২ ট্রিলিয়ন ডলার বাজার মূলধনের রেকর্ড ছুঁয়েছিল। আইপ্যাড, আইফোন ও ম্যাকের ডিফল্ট ব্রাউজার স্ট্যাটাস পেতে চলতি বছর অ্যাপলকে ১ হাজার ৫০০ কোটি ডলার প্রদান করতে পারে গুগল। এতে ফের ফুলেফেঁপে উঠতে পারে অ্যাপলের বাজার মূলধন।

Advertisements