সৌদি আরবের যেখানে মূসা ১০ বছর থেকেছিল

মূসা বা মোজেস (আ) ছিলেন একজন নবী যাকে আল্লাহ বনী ইসরায়েলে পাঠিয়েছিলেন। অনেকেই জানে না যে, মুসা (আ)তার জীবনের ১০ বছর সৌদি আরবে কাটিয়েছেন।

যখন মূসা (আ) বনী ইসরাইলের এক ব্যাক্তিকে বাঁচাতে যেয়ে মিশরীয়কে হত্যা করে ফেলেন,তখন ফেরাউন মূসা (আ) কে বন্দী করার আদেশ দেন। মূসা (আ)এই কথা শুনে মাদিয়ানে চলে যাবার সিদ্ধান্ত নেন।

মাদিয়ান শহরে পৌছে মুসা (আ) এক কূপ থেকে পানি পান করতে গিয়ে দেখলেন, দুটি মেয়ে তাদের পশুপালকে নিয়ে অপেক্ষা করছে যাতে তারা তাদের পশুদের পানি পান করাতে পারে। তখন মুসা (আ) তাদের সাহায্য করলেন। মূসা (আ) মেয়েদের জন্য পানি এনে দেওয়ার পর মেয়েরা তাদের পিতার কাছে গিয়ে মুসা(আ) এর সম্পর্কে বলেন এবং তাদের সাহায্যের জন্য পুরষ্কৃত করতে বলেন।
Madyan-city

তাদের পিতা দেখলেন মূসা (আ) ভদ্র, তাই তাদের পিতা মুসা(আ) কে তাদের সাথে ৮বছরের জন্য থাকতে বলেন যা পরে ১০ বছর পর্যন্ত বাড়ানো হয়।এরপর মুসা(আ) ঐ মেয়েদের একজনকে বিয়ে করেন। তাদের পিতার নাম ছিল শোয়াইব (আ)।
শোয়াইব (আ) এর কন্যা জিপ্পোরাহকে মুসা (আ) বিয়ে করেছিলেন।

magher-shoaib

আমরা জানি যে, মুসা (আ) মিশরে জন্মগ্রহন করেছেন এবং ফেরাউনের প্রাসাদেই ফেরাউনের স্ত্রী তাকে লালন পালন করেছেন। যেখানে মূসা (আ) ১০ বছর ছিলেন তা “মাঘের শোয়াইব” নামে পরিচিত ছিল। এই স্থানটি সৌদি আরবের তাবুক থেকে ২২৫ কিলোমিটার দূরে অবস্থিত।

place-where-prophet-musa-gave-water-to-prophet-shoaib-daughters

যেখানে মুসা(আ) সোয়াইব (আ)এর কন্যাদের পানি দিয়েছিলেন এটি আরব উপদ্বীপের উত্তর পশ্চিম প্রান্তে আল বিদা প্রদেশে অবস্থিত। আপনি যখন হজ্জ বা উমরা করতে সৌদি আরব যান তখন এই জায়গায় যেতে ভুলবেন না। এটি সত্যিই মুসলমানদের জন্য বিশ্বের অন্যতম ঐতিহাসিক স্থান।

সূত্রঃ the Islamic information