শিয়া-সুন্নি ঐক্য ইসলামের শত্রুদের ক্ষুব্ধ করেছে

আফগানিস্তানের হেরাত প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রধান কর্মকর্তা মৌলভি নায়িমুল হক হক্কানি বলেছেন, তার দেশে শিয়া ও সুন্নি মুসলমানদের মধ্যকার ঐক্য শত্রুদের ক্ষুব্ধ করেছে।তিনি বৃহস্পতিবার তার দপ্তরে প্রদেশের শীর্ষস্থানীয় আলেমদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। আফগানিস্তানের বার্তা সংস্থা আওয়া এ খবর জানিয়েছে।

তালেবান নেতা মৌলভি নায়িমুল হক হক্কানি বলেন, আজ শিয়া ও সুন্নী মুসলমানরা পরিপূর্ণ নিরাপত্তার সঙ্গে আফগানিস্তানে সহাবস্থান করছেন যেটি ইসলামের শত্রুরা সহ্য করতে পারছে না। তিনি বলেন, দেশের বীর মুজাহিদরা গত ২০ বছর ধরে আমেরিকার বিরুদ্ধে ন্যুনতম সম্বল নিয়ে লড়াই করেছেন এবং জনগণের সহযোগিতায় দেশ স্বাধীন করতে সক্ষম হয়েছেন। মোল্লা হক্কানির ভাষায়, আফগানিস্তানের জনগণ গত ৪০ বছরের বেশি সময় ধরে নিরাপত্তাহীনতায় ভুগেছেন।কিন্তু এখন তারা তালেবান শাসনে প্রকৃত নিরাপত্তার স্বাদ উপভোগ করছেন।

হেরাত প্রদেশের এই পদস্থ তালেবান কর্মকর্তা বলেন, শত্রুরা আফগানিস্তানকে আরেকটি ইরাক বা সিরিয়ায় পরিণত করতে চেয়েছিল; কিন্তু আফগানিস্তানের জনদরদি নেতৃবৃন্দ প্রমাণ করেছেন মতভিন্নতা ও মতপার্থক্য থাকা সত্ত্বেও এদেশের জনগণ পরস্পরের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে সক্ষম।

মৌলভি হক্কানি বলেন, চলতি বছর মহররম মাসে শিয়া মুসলমানদের শোকানুষ্ঠান পরিপূর্ণ নিরাপত্তা ব্যবস্থার মধ্যে অনুষ্ঠিত হয়েছে। কিন্তু শত্রুরা চেয়েছিল তালেবান শাসনে এই অনুষ্ঠান পালনে বিঘ্ন ঘটুক এবং আফগান জনগণ আবার ভ্রাতৃঘাতী যুদ্ধে লিপ্ত হোক।

Advertisements