ভালো সম্পর্ক চান আফগান পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তানের তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি তার দেশের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানিয়েছেন। তবে তিনি নারী শিক্ষার বিষয়ে কোনো প্রতিশ্রুতি দিতে চান নি। আফগান মেয়েদের শিক্ষার সুযোগ দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় থেকে জোরালো দাবি রয়েছে।

পশ্চিমা সমর্থিত আশরাফ গণি সরকারের পতনের দুই মাস পর মারাত্মক অর্থনৈতিক সংকট কাটানোর জন্য তালেবান সরকার জোর প্রচেষ্টা চালাচ্ছে। এজন্য তারা আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার কথা বলছে।

গতকাল (সোমবার) কাতারের রাজধানী দোহার ইনস্টিটিউট ফর গ্রাজুয়েট স্টাডিজে দেয়া এক বক্তৃতায় আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আমাদেরকে সহযোগিতা করা। এটা করা হলে আমরা আমরা নিরাপত্তাহীনতা দূর করতে পারব এবং একইসাথে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ইতিবাচক আলোচনা করতে সক্ষম হব।”

আমির খান মুত্তাকি বলেন, “তালেবানের সরকার সতর্কতার সঙ্গে সামনে এগুচ্ছে তবে মাত্র কয়েক সপ্তাহ ক্ষমতায় এসেছে এবং ২০ বছরে বিশ্ব সম্প্রদায় যা পারে নি সেই সংস্কার এত অল্প সময়ের মধ্যে করা হবে- এমন প্রত্যাশা করা ঠিক হবে না।”

পার্সটুডে

Advertisements