বিভ্রান্তি ছড়াচ্ছে সাইবার৭১

ফেসবুক পেইজ সাইবার৭১ গত সোমবার দুপুরে তাদের একটি পোষ্টে দাবি করে যে, চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ তথ্য,এবং পাসপোর্টের তথ্য একটা থার্ড ক্লাস গ্রুপের সাথে শেয়ার করায় সেটা এখন অনলাইনে ফাঁস হয়ে ঘুরছে,এজন্য প্রথমে চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লেও পরে তারা বুঝতে পারে কেউ উদ্দেশ্য প্রণোদিত হয়ে করেছে।

তারা জানায়, ভয়েস অফ বাংলাদেশী স্টুডেন্টস ইন চায়না উক্ত সংগঠনটি দীর্ঘ দেড় বছর ধরে আটকে পড়া চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের তাদের নিজ ক্যাম্পাসে ফিরে যাবার লক্ষ্যে কাজ করে যাচ্ছে, এবং ভ্যাক্সিনের অগ্রাধিকার পাবার লক্ষ্যে তারা পররাষ্ট্র মন্ত্রনালয়ের জমা দেওয়ার জন্য উইচ্যাটের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করা কালীন সময়ে সেখান থেকে কিছু তথ্য চুরি করে তার অংশ বিশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে সবার মনে ভয় এবং আতঙ্কের সৃষ্টির চেষ্টা চালাচ্ছে।

শিক্ষার্থীরা আরো জানায়, চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে কিছু কথিত গ্রুপ এবং তাদের এডমিনরা তাদের গ্রুপে এসব মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য দিয়ে সবাইকে তাদের মূল লক্ষ্য থেকে অন্যদিকে সরিয়ে নেওয়ার চেষ্টা হচ্ছে।

এই ব্যাপারে জানতে চাইলে ভয়েস অফ বাংলাদেশী স্টুডেন্ট ইন চায়না এর প্রধান এডমিন ফজলে রাব্বি জানায়, আমরা চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে এবং ভ্যাক্সিনের অগ্রাধিকারের জন্য সরকারের বিভিন্ন মহলে গিয়ে যোগযোগের চেষ্টা করি,পররাষ্ট্র মন্ত্রনালয়ের চেষ্টায় আমরা ভাক্সিনের অগ্রাধিকার পাই এবং আশা করছি সরকারের সহযোগিতায় আমরা চীনে ফিরে যেতে পারবো। কিন্তু আমাদের ভিতরে থাকা কিছু লোকের এসব সহ্য না হওয়ায় তারা আমাদের কাজে বাঁধা দিচ্ছে এবং বিভ্রান্তি ছড়াচ্ছে, আমরা সকল শিক্ষার্থীদের ফিরে যাবার বাপারে প্রতিনিধিত্ব করছি, এবং সবাই আমাদের সাথে থেকে আমাদের কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার বাপারে সহযোগিতা করে যাচ্ছে। তিনি আরো জানান, আমরা সকল শিক্ষার্থীর পক্ষ্য থেকে এটার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করবো এবং আইনআনুগ ব্যবস্থা গ্রহন করবো।

কয়েকজন শিক্ষার্থী জানায়, ফেসবুক পেইজ সাইবার৭১ বিভ্রান্তি ছড়ানোর জন্য তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে ।

Advertisements