বেন স্টোকস - বাবা হারালেন বেন স্টোকস - সত্য ও নিরপেক্ষ সংবাদ

ব্রেইন ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হেরে গিয়ে অসীমের পথে যাত্রা করলেন বেন স্টোকসের বাবা জেড স্টোকস। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৫ বছর।

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অলরাউন্ডারের বাবা ছিলেন নিউ জিল্যান্ডের সাবেক রাগবি খেলোয়াড়। জেড স্টোকসের মৃত্যু সংবাদ টুইট বার্তায় নিশ্চিত করে তার সাবেক ক্লাব ওয়ার্কিংটন টাউন।

১৯৮২-৮৩ মৌসুমে নিউ জিল্যান্ডের এই রাগবি ক্লাবের হয়ে খেলেছিলেন জেড স্টোকস। এরপর ২০০৩ সালে সেখানে যোগ দেন কোচ হিসেবে।

গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টেস্টের আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন বেন স্টোকসের বাবা। সেখানে হাসপাতালে ভর্তি করানোর পর মস্তিষ্কে রক্তক্ষরণের জন্য অস্ত্রোপচার করানো হয়েছিল তার। এরপর নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে ফেরার পর তার ব্রেইন ক্যান্সার ধরা পড়ে।

এ সংবাদে এলোমেলো হয়ে পড়া স্টোকস গত অগাস্টের শুরুর দিকে পাকিস্তানের বিপক্ষে শেষ দুই টেস্টের দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেন। এরপর পরিবারের সঙ্গে দেখা করতে পাড়ি জমান নিউ জিল্যান্ডে।
পরে আইপিএল দিয়ে ক্রিকেটে ফেরেন তিনি। খেলেছেন ঘরের মাঠের দক্ষিণ আফ্রিকা সিরিজে। এবার আরেকটি ধাক্কা খেলেন ইংলিশ এই তারকা।

নিজের ক্রিকেট ক্যারিয়ারে বাবার কতটা প্রভাব, প্রায়ই সেটা তুলে ধরতেন বর্তমান ক্রিকেটের সেরা অলরাউন্ডারদের একজন স্টোকস।

কয়েক মাস আগে যেমন বলেছিলেন, “আমার ব্যাপারে সবসময় বাবা কঠোর ছিলেন। তবে বয়স বাড়ার সঙ্গে বুঝতে পেরেছি, তিনি সেটা আমার ভালোর জন্যই করতেন। তিনি জানতেন আমি পেশাদার ক্রীড়াবিদ হতে চাই। যখন আমি ক্রিকেটে ক্যারিয়ার গড়া শুরু করি, তখন সে ভাবনাটি তিনি আমার ভেতরে গেঁথে দেন।”