বাংলাদেশ দলের নতুন ব্যাটিং কোচ জন লুইস

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ইংল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার জন লুইসকে। দুই-একটি সিরিজ দেখে দীর্ঘ সময়ের জন্য লুইসের সঙ্গে চুক্তি করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেন গত অগাস্টে। এরপর সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরের জন্য ক্রেইগ ম্যাকমিলানকে ব্যাটিং কোচ করেছিল বিসিবি। কিন্তু বাবার মৃত্যুতে সাবেক নিউ জিল্যান্ড ব্যাটসম্যান দায়িত্ব নিতে পারেননি তখন। পরে সফরও পিছিয়ে যায়। এরপর থেকে ব্যাটিং কোচ খুঁজছিল বিসিবি।

শেষ পর্যন্ত নতুন একজন ব্যাটিং কোচ পেয়েছে বিসিবি। ইংল্যান্ডের জন লুইসকে এই পদে নিয়োগ দিয়েছে তারা। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

অবশ্য এই ইংলিশ এই কোচের সাথে বিসিবি আলাপ চলছিল অনেকদিন ধরে। আপাতত তিনি ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য দায়িত্ব পেয়েছেন।

তবে লম্বা সময়ের জন্য আপাতত তার সাথে চুক্তি হচ্ছে না বিসিবির। এই দুটি সিরিজ দেখে তারপর তাকে দীর্ঘমেয়াদে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিবি।

২০১৯ সালে শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব নেন তিনি। গত বিশ্বকাপে সে দায়িত্বে ছিলেন তিনি। এবার বাংলাদেশ দলের দায়িত্ব নিচ্ছেন তিনি।

লুইস আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি। অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটে তার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। এসেক্সে সাত বছর খেলে ১৯৯৭ সালে যোগ দেন ডারহামে। ২০০০ সালে ডারহামের অধিনাক ছিলেন। ২০৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ২০০৬ সালে অবসরে যান। ১৬ সেঞ্চুরিতে ১০,৮২১ রান করেন তিনি।

বাংলাদেশ সর্বশেষ সিরিজ খেলিছিল গত বছর মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। তাই ব্যাটিং কোচের পদটিও ফাঁকা ছিল।