বলিউড অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৮ বছর। তার আসল নাম ইউসুফ খান।

বুধবার (৭ জুলাই) সকালে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে তার পরিবার জানিয়েছে।

দিলীপ কুমারের ভেরিফায়েড টুইটার পেজ থেকে সকাল ৮টার কিছুক্ষণ পর তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

কুমারের সবচে সফল ও আইকনিক ছায়াছবিগুলা হলো মুঘল-ই-আজম, দেবদাস, নয়া দউর, রাম অউর শ্যাম এবং মধুমতী।ছয় দশকের ক্য্যারিয়ারে তিনি ৬৩টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার স্ত্রী মুম্বাই চলচ্চিত্রের আরেক অভিনেত্রী সায়রা বানু।

১৯২২ সালের ১১ ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ার শহরে মোহাম্মদ ইউসুফ খান বা দিলীপ কুমার জন্মগ্রহণ করেন। দেবিকা রানীর প্রস্তাবে রূপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম পাল্টান তিনি। যিনি ১৯৪৪ সালে তাঁর প্রথম সিনেমা জওয়ার ভাটা-তে তাঁকে কাস্ট করেন।

দিলীপ কুমার ফল বিক্রেতা হিসাবে তার ক্যারিয়ার  শুরু করেন। তিনি বলিউডের অন্যতম দক্ষ এবং কিংবদন্তি চলচ্চিত্র তারকা হওয়ার জন্য প্রাথমিক ব্যর্থতা এবং পারিবারিক অস্বীকৃতির বিরুদ্ধে লড়াই করতে হয়েছিল।

ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মবিভূষণ’ খেতাব পেয়েছেন দিলীপ কুমার। ১৯৯১ সালে তাকে দেওয়া হয় ‘পদ্মভূষণ’। এর তিন বছর পর তিনি পান দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডও।

কিন্তু ডেভিড লিনের ১৯৬২ সালের ক্লাসিক লরেন্স অফ এরাবিয়াতে শেরিফ আলীর চরিত্রে অভিনয়ের সুযোগ প্রত্যাখ্যান করার পর তিনি আন্তর্জাতিক খ্যাতি থেকে বঞ্চিত হন। পরে অংশটি মিশরীয় অভিনেতা ওমর শরীফ করেছিল।

Advertisements