পরিসংখ্যানে আর্জেন্টিনার চেয়ে এগিয়ে ব্রাজিল

বিশ্ব ফুটবলে সম্ভাব্য সব পুরস্কারই জিতেছে ব্রাজিল আর আর্জেন্টিনা। ফুটবলকে তারা উপহার দিয়েছে অসাধারণ কিছু খেলোয়াড়। চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই ফুটবল পরাশক্তি যখন মুখোমুখি হয় তখন মনে রাখার মতো কিছুই উপহার দেয় ফুটবল রোমাঞ্চপিয়াসীদের।

১৪ বছর আগে শেষবার কোপার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। কোপা আমেরিকার ফাইনালে আবারও দেখা যাবে এই দ্বৈরথ। আগে কেমন ছিল ব্রাজিল- আর্জেন্টিনা ম্যাচের ফলাফল?

এমন প্রশ্ন অনেকের মনেই। অতীত ইতিহাস থেকে কিছুটা হলেও স্বস্তিতে থাকতেই পারে ব্রাজিল। আর্জেন্টিনার চেয়ে বেশি জয় তাদেরই। এখন পর্যন্ত ১০৭ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে সেলেসাওরা জিতেছে ৪৩টি, আর্জেন্টিনা ৩৯টি বাকি ২৫ ম্যাচ হয়েছে ড্র।

গোলের সংখ্যাও এগিয়ে ব্রাজিল। আর্জেন্টিনার জালে তারা গোল দিয়েছে ১৭৭টি, বিপরীতে হজম করেছে ১৬১ গোল। ১৯৩৭ সালে কোপা আমেরিকায় প্রথম দেখা হয় দুই দলের। সেখানে অবশ্য ব্রাজিলকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জয় নিশ্চিত করে আলবিসেলেস্তরা।

সর্বশেষ দেখায়ও জয় পেয়েছিল আর্জেন্টিনা। ২০১৯ সালে ফ্রেন্ডলি ম্যাচে তারা জয় পায় ১-০ গোলে। এরপর এখন পর্যন্ত আর কোনো ম্যাচ হারেনি তিতের দল। রোববার ব্রাজিল আর্জেন্টিনার লড়াইটা হবে কোপা আমেরিকায়। এখানকার অতীত ইতিহাস কেমন তাদের?

কোপা আমেরিকায় ব্রাজিলের চেয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। ৩৩ ম্যাচের ১৫টিতেই জিতেছে তারা, ৮ ম্যাচ হয়েছে ড্র, ব্রাজিল জিতেছে ১০ ম্যাচ। এই টুর্নামেন্টে ব্রাজিলের জালে আলবিসেলেস্তেরা গোল দিয়েছে ৫২টি আর হজম করেছে ৪০ টি।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান-

টুর্নামেন্ট ম্যাচ   আর্জে. জয় ড্র   ব্রাজি. জয়   আর্জে. গোল  ব্রাজি. গোল
বিশ্বকাপ
কনফেডারেশন কাপ
কোপা আমেরিকা ৩৩ ১৫ ১০ ৫২ ৪০
বিশ্বকাপ বাছাই ১৫
প্যানামেরিকান চ্যাম্পিয়নশিপ
রোকা কাপ ২১ ৫০ ৪৫
সুপার ক্লাসিকো দে লাস অ্যামেরিকানস
তাকো দ্য অ্যাটলেনটিকো
কোপা জেডএইচ ৩৫তম বার্ষিকী
কোপা রবার্তো চেরি
কোপা কনর্ফাতেরনিদাদ
তাকা দাস নাকোয়েস
মুন্দাইলাতি
অস্ট্রেলিয়া বাইসেন্টেনারি গোল্ড কাপ
কোপা সেন্তেনারিও দে লা এএফএ
কোপা ৫০ইমো এনিভার্সারিয়া দে ক্লারিন
প্রীতি ম্যাচ ১৬ ২৩ ২৪
মোট ১০৭ ৩৯ ২৫ ৪৩ ১৬১ ১৭৭
Advertisements