ধোনির রেকর্ডে ভাগ বসালেন আফগান অধিনায়ক

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে যতটা ছন্নছাড়া মনে হয়েছে আফগানিস্তানকে, টি-টোয়েন্টিতে ঠিক এর বিপরীত। কুড়ি ওভারের তিন ম্যাচের সিরিজে এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে আসগর আফগানের দল। এরই সঙ্গে কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁয়ে ফেলেছেন আফগান অধিনায়ক আসগর।

বৃহস্পতিবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৪৫ রানে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে আফগানিস্তান। তারা আগে ব্যাট করে দাঁড় করায় ১৯৩ রানের সংগ্রহ। জবাবে জিম্বাবুয়ের ইনিংস থামে মাত্র ১৪৮ রানে, তাও ১৭ বল বাকি থাকতে।

অধিনায়ক হিসেবে আসগর আফগানের এটি ৪১তম টি-টোয়েন্টি জয়। আফগানিস্তানকে ৫১ ম্যাচে নেতৃত্ব দিয়ে মাত্র ১০ ম্যাচ হেরেছেন আসগর। যার সুবাদে এখন বিশ্বের সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জেতা অধিনায়ক আসগর আফগান।

এতোদিন ধরে এ রেকর্ডটি ছিল ধোনির একার দখলে। ভারতের হয়ে ৭২টি কুড়ি ওভারের ম্যাচে অধিনায়কত্ব করে ৪১ জয় পেয়েছিলেন ধোনি। যা ছুঁতে মাত্র ৫১ ম্যাচই যথেষ্ঠ হলো আসগরের জন্য।

চলতি সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে জিম্বাবুয়েকে হারাতে পারলে ধোনিকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি জেতা অধিনায়ক হয়ে যাবেন ৩৩ বছর বয়সী আফগান অধিনায়ক।

এ তালিকায় পরের নামগুলো যথাক্রমে ইংল্যান্ডের ইয়ন মরগ্যান (৫৮ ম্যাচে ৩৩ জয়), পাকিস্তানের সরফরাজ আহমেদ (৩৭ ম্যাচে ২৯ জয়), ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি (৪৭ ম্যাচে ২৭ জয়) এবং ভারতের বিরাট কোহলি (৪৪ ম্যাচে ২৬ জয়)।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ জেতা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি ২৮ ম্যাচে অধিনায়কত্ব করে জয়ের দেখা পেয়েছেন ১০টিতে।

সূত্রঃ জাগো নিউজ