গাজরের রস কেন খাওয়া উচিত

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেকেরই নিয়মিত ওষুধের উপর নির্ভর করতে হয়। সেই সঙ্গে মেনে চলতে হয় স্বাস্থ্যকর খাদ্যতালিকা ও সুস্থ জীবনযাত্রা। পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যকর খাদ্যতালিকার মধ্যে অবশ্যই গাজর রাখা উচিত। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার রয়েছে।

তবে গাজর ঠিক ভাবে না খেলে উপকার পাওয়া সম্ভব নয়। খাওয়ার সময় গাজর খুব ভালো করে চিবিয়ে খাওয়া উচিত। বিশেষজ্ঞদের মতে, গাজরের রস করে খেলেই এর পুরো পুষ্টিগুণ পাওয়া সম্ভব। এক গ্লাস গাজরের রস প্রায় তিনটি গোটা গাজর খাওয়ার সমান।

নিয়মিত গাজরের রস খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

১. গাজরে ফাইবারের পরিমাণ বেশি থাকায় তা পেটের মধ্যে থাকা ব্যাকটেরিয়াদের সহায়তা করে, ফলে পেটের স্বাস্থ্য ভালো থাকে। এর ফলে পেট ফাঁপা, বদহজম ইত্যাদির মতো সমস্যা দেখা দেয় না।

২. গাজরে থাকা পটাশিয়াম মানবদেহের হৃদযন্ত্র, মস্তিষ্ক, যকৃত ভালো রাখতে সহায়তা করে। এছাড়া পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৩. শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ায় ভিটামিন সি। আর গাজরে এই ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে।

৪. গাজরের রস যকৃত পরিষ্কার রাখতে সহায়তা করে। এ কারণে জন্ডিস, ম্যালেরিয়া বা ডেঙ্গুর মতো সমস্যা হলেও এটি খেলে উপকার পাবেন।

৫. গাজরের রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা হৃৎপিণ্ডের নানা জটিলতা দূর করতে সহায়তা করে। এমনকি গাজরে থাকা পুষ্টি উপাদান ক্ষতিগ্রস্ত হওয়া ডিএনএ সারাতেও সহায়তা করে।

Advertisements