আফগানিস্তানে ভয়াবহ সংঘর্ষ

গত ২৪ ঘন্টায় আফগানিস্তানে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিভিন্ন অঞ্চলে অন্তত একশ তালেবান যোদ্ধা এবং ৮০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে। এদিকে, উত্তর আফগানিস্তানের বাদাখশানের আরঘাঞ্চখাউ জেলা থেকে নিরাপত্তা বাহিনী পিছু হটেছে বলে খবর পাওয়া গেছে। নিরাপত্তা বাহিনীর বরাতে আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম ‘তোলো নিউজ’ এই তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, উত্তর আফগানিস্তানের বাদাখশান রাজ্যের অরঘানচখাও জেলা থেকে সরকারি বাহিনী পিছু হটেছে। আফগানিস্তানের দক্ষিণের উরুজগানের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন,তালেবান যোদ্ধারা চরচেনো জেলার উপকণ্ঠে পৌঁছে গেছে। নিরাপত্তা বাহিনীকে তারা জেলা কেন্দ্র ছেড়ে চলে যেতে আহ্বান জানিয়েছে।

এছাড়া,বাগলান প্রদেশে আফগানিস্তানের সেনাবাহিনীর ফাঁড়ির কাছে একটি গাড়ি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর ১০জন সদস্য নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১০জন। খবরে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় আফগানিস্তানের অন্তত ৭০ জেলায় তালেবান এবং সরকারি বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে।

বাদাখশানের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, প্রদেশের ১২টি জেলায় বিবাদমান দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। সংসদ সদস্য জাবিনুল্লাহ আতিক বলেছেন, বাদাখশানের ১৩টি জেরা মারাত্মক হুমকির মধ্যে আছে। এছাড়া, বাদগিস প্রদেশের আবকামারি জেলায় আফগান বাহিনীর প্রায় ১০০ সদস্য তালেবানের কাছে আত্মসমর্পন করেছে বলে খবর বেরিয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে। বিদেশি সেনারা চলে যাবার পর তালেবান যোদ্ধারা আফগানিস্তানের ক্ষমতা দখল করবেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

Advertisements