আগামী সপ্তাহে তালেবানের সঙ্গে আমেরিকা আলোচনা শুরু করবে

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের সঙ্গে আগামী সপ্তাহে আলোচনা শুরু করবে আমেরিকা। কাতারের রাজধানী দোহায় এই আলোচনা অনুষ্ঠিত হবে।

আলোচনার জন্য আফগান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট দোহায় দু সপ্তাহ ধরে অবস্থান করবেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস গতকাল (মঙ্গলবার) এই তথ্য জানান। তিনি বলেন আলোচনায় মার্কিন জাতীয় স্বার্থ অগ্রাধিকার পাবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, দোহায় দু’পক্ষ উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এবং আল-কায়েদার বিরুদ্ধে লড়াই, মানবিক সহায়তা, আফগানিস্তানের অর্থনীতি এবং দেশটিতে আটকে পড়া মার্কিন নাগরিকদের নিরাপদ প্রস্থানের বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া যে সমস্ত আফগান নাগরিক মার্কিন দূতাবাসে বা বিভিন্ন মার্কিন প্রতিষ্ঠান কাজ করতেন তাদেরকেও আফগানিস্তান থেকে সরিয়ে আনার বিষয়টি আলোচনায় স্থান পাবে।

আমেরিকা এবং তালেবানের মধ্যে প্রথম দফা আলোচনা হয়েছিল গত মাসে কাতারের রাজধানী দোহায়। এছাড়া মার্কিন বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট গত মাসে পাকিস্তানে আফগানিস্তানের একটি তালেবান প্রতিনিধিদলের সঙ্গেও আলোচনা করেন।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের পর আমেরিকার সঙ্গে তালেবানের সম্পর্কে অচলাবস্থা দেখা দিয়েছে। আফগানিস্তানে আটকে পড়া মার্কিন নাগরিকদের যেতে দেয় নি তালেবান। তার আগে মার্কিন সরকার আফগানিস্তানের এক হাজার কোটি ডলার আটকে দিয়েছে।

Advertisements