আইপিএলে বেশি ছক্কা হাঁকানো ১০ ব্যাটারের তালিকা

সংযুক্ত আরব আমিরাতে চলছে চলতি বছরের আইপিএলের দ্বিতীয় পর্ব। আইপিএল মানেই চার-ছক্কার ঝড়। চার-ছয় দেখার জন্যই ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট নিয়ে সবার আগ্রহ তুঙ্গে থাকে।

তবে আপনি কি জানেন কোন ক্রিকেটার আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি ছক্কা মেরেছেন? ছক্কা মারার পরিসংখ্যানে প্রথম ১০ জন ব্যাটারের তালিকায় কে রয়েছেন? সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

১. ক্রিস গেইল- সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকার শীর্ষে রয়েছেন। ১৪২ ম্যাচের ১৪১ টি ইনিংসে ৩৫৭টি ছয় মেরেছেন ‘ইউনিভার্স বস’। তার মোট রান ৪৯৬৫।

২. এবি ডিভিলিয়ার্স- এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। এবিডি ১৮০ ম্যাচের ১৬৬টি ইনিংসে এখনও পর্যন্ত ২৪৭টি ছয় মেরেছেন। তার মোট রান ৫০৮৩।

৩. রোহিত শর্মা- তিন নম্বরে রয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্স ও সর্বাধিক আইপিএল জয়ী অধিনায়ক। ‘হিট ম্যান’ এখনও পর্যন্ত ২১১ ম্যাচের ২০৬টি ইনিংসে ২২৫টি ছক্কা হাঁকিয়েছেন। আইপিএলে রোহিতের মোট রান ৫৫৭১।

৪. মহেন্দ্র সিং ধোনি- বিশ্বকাপ জয়ী সাবেক ভারত অধিনায়ক এই তালিকার চার নম্বরে রয়েছেন। ‘ক্যাপ্টেন কুল’ এখনও পর্যন্ত ২১৫ ম্যাচের ১৯০টি ইনিংসে ২১৮টি ছয় মেরেছেন। ধোনি ৪৬৯৮ রান করেছেন।

৫.কায়রন পোলার্ড- তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ক্যারিবিয়ান তারকা। ‘বিগ ম্যান’ এখনও পর্যন্ত আইপিএলে ১৭৬ ম্যাচের ১৫৯টি ইনিংসে ২১৪টি ছয় মেরেছেন। তার মোট রান ৩২৫৫।

৬. বিরাট কোহলি- আরসিবি অধিনায়ক এই তালিকায় ছয় নম্বরে রয়েছেন। ‘কিং কোহলি’ ২০৩ ম্যাচের ১৯৫ ইনিংসে ২০৯টি ছয় মেরেছেন। তবে এই প্রতিযোগিতার ইতিহাসে সর্বাধিক ৬২১০ রান করে ইতিমদ্ধেই নজির গড়েছেন কোহলি।

৭. সুরেশ রায়না- সাত নম্বর স্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের ‘চিন্না থালা’। ২০৪ ম্যাচের ১৯৯ ইনিংসে রায়না ২০৩টি ছয় মেরেছেন। এর পাশাপাশি রায়নার রান ৫৫২৫।

৮. ডেভিড ওয়ার্নার- ডেভিড ওয়ার্নার এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। অজি তারকা এখনও পর্যন্ত ১৫০ ম্যাচের ১৫০ ইনিংসে ২০১ টি ছয় মেরেছেন। তার রান ৫৪৪৯।

৯. শেন ওয়াটসন- তালিকায় নবম স্থানে রয়েছেন আরও এক প্রাক্তন অজি ওপেনার ওয়াটসন। ১৪৫ ম্যাচের ১৪১ ইনিংসে ওয়াটসন ১৯০টি ছয় মেরেছেন। তার রান ৩৮৭৪।

১০. রবিন উথাপ্পা- এই তালিকার ১০ নম্বরে রবিন উথাপ্পা। ১৮৯ ম্যাচের ১৮২ ইনিংসে উথাপ্পা ১৬৩ বার ওভার বাউন্ডারি মেরেছেন। তার রান ৪৬০৭।

Advertisements